হালনাগাদের তারিখ: ২৭ নভেম্বর ২০২৪ খ্রিষ্টাব্দ
ক্রম |
জিজ্ঞাস্য |
উত্তর |
||||||||||||||||||
১. |
সময়াবদ্ধ কর্মপরিকল্পনা ২০৩০ অনুযায়ী MRT Line-2 নির্মাণের অগ্রগতি কী? |
MRT Line-2 নির্মানের নিমিত্ত Feasibility Study করার জন্য গত ২৬ সেপ্টেম্বর ২০২২ তারিখ Preliminary Development Project Proposal (PDPP) প্রস্তুত করে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের মাধ্যমে গত ১২ ডিসেম্বর ২০২২ তারিখ ভৌত অবকাঠামো বিভাগে প্রেরণ করা হয়। নীতিগত অনুমোদন প্রদান করে গত ০৮ আগস্ট ২০২৩ তারিখ প্রস্তুতকৃত PDPP ভৌত অবকাঠামো বিভাগ হতে অর্থনৈতিক সম্পর্ক বিভাগে প্রেরণ করা হয়েছে। বৈদেশিক ঋণ সহায়তা প্রাপ্তি ত্বরান্বিত করার জন্য সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের মাধ্যমে গত ২৪ জানুয়ারি ২০২৪ তারিখ অর্থনৈতিক সম্পর্ক বিভাগকে অনুরোধ করা হয়েছে। এ বিষয়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সংগে নিয়মিত যোগাযোগ অব্যাহত রয়েছে। |
||||||||||||||||||
২. |
MRT Line-2 এর ডিপো নির্মাণের নিমিত্ত ভূমি অধিগ্রহণের অগ্রগতি কী? |
MRT Line-2 এর ডিপো ও ডিপো এক্সেস করিডোর এবং কন্সস্ট্রাকশন ইয়ার্ড নির্মাণের জন্য ঢাকা জেলার ডেমরা এলাকায় মাতুয়াইল ও দামড়িপাড়া মৌজায় গ্রীন মডেল টাউন এবং আমুলিয়া মডেল টাউন এর মধ্যবর্তী স্থানে ১৬৩.৮৬৬ একর ভূমি চিহ্নিত করে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) এর Detailed Area Plan (DAP) 2016-2035 এ অন্তর্ভুক্ত করা হয়েছে। স্থাবর সম্পত্তি অধিগ্রহণ ও হুকুম দখল আইন-২০১৭ এর ধারা-৪ এর উপধারা-১২ অনুসরণে চিহ্নিত ১৬৩.৮৬৬ একর ভূমির ক্রয়-বিক্রয় ও ভূমিতে অবকাঠামো নির্মাণে নিয়ন্ত্রণ আরোপ করার নিমিত্ত সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের মাধ্যমে গত ৩০ অক্টোবর ২০২২ তারিখ জেলা প্রশাসক, ঢাকা বরাবর প্রস্তাব প্রেরণ করা হয়েছে। |
||||||||||||||||||
৩. |
MRT Line-2 এর মৌলিক বৈশিষ্ট্যসমূহ কী কী?
|
|
||||||||||||||||||
৪.
|
MRT Line-2 এর সঙ্গে অন্যান্য MRT Lines এর Interchange কোন কোন স্টেশনে থাকবে? |
এমআরটি লাইন-২ এর সঙ্গে গাবতলী মেট্রোরেল স্টেশনে এমআরটি লাইন-৫: নর্দার্ন রুট ও এমআরটি লাইন-৫: সাউদার্ন রুট; কমলাপুর মেট্রোরেল স্টেশনে এমআরটি লাইন-৬, এমআরটি লাইন-১ ও এমআরটি লাইন-৪ এবং সাইনবোর্ড মেট্রোরেল স্টেশনে এমআরটি লাইন-৪ এর আন্তঃলাইন সংযোগ বা Interchange থাকবে। |
||||||||||||||||||
৫. |
MRT Line-2 প্রকল্পের সম্ভাব্য ব্যয় কত হতে পারে? |
প্রায় ৬০,৮৩৬.৫০ কোটি টাকা (PDPP অনুযায়ী) |
||||||||||||||||||
৬. |
MRT Line-2 নির্মাণে কোন Technical Standard ব্যবহার করা হবে? |
MRT Line-2 নির্মাণে Technical Standards for the Metrorail in Bangladesh 2015 ব্যবহার করা হবে। |
||||||||||||||||||
৭. |
MRT Line-2 এর বর্তমান এলাইনমেন্টকে বর্ধিতকরণের ভবিষ্যৎ পরিকল্পনা কি? |
MRT Line-2 এর বর্তমান এলাইনমেন্ট এর মেইন লাইন ও ব্রাঞ্চ লাইনের মোট দৈর্ঘ্য প্রায় ৩৫ কিলোমিটার। পরবর্তীতে এই লাইনকে নারায়ণগঞ্জ হতে মুন্সিগঞ্জ পর্যন্ত বর্ধিতকরণের পরিকল্পনা রয়েছে। |