Wellcome to National Portal
ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) শতভাগ সরকারি মালিকানাধীন কোম্পানি
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২০ ফেব্রুয়ারি ২০২৪

Frequently Asked Questions (FAQs) of MRT Line-2

হালনাগাদের তারিখ: ০৫ ফেব্রুয়ারি ২০২৪ খ্রিষ্টাব্দ

 

ক্রম

জিজ্ঞাস্য

উত্তর

১.

সময়াবদ্ধ কর্মপরিকল্পনা ২০৩০ অনুযায়ী MRT Line-2 নির্মাণের অগ্রগতি কী?

MRT Line-2 নির্মানের নিমিত্ত Feasibility Study করার জন্য গত ২৬ সেপ্টেম্বর ২০২২ তারিখ Preliminary Development Project Proposal (PDPP) প্রস্তুত করে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের মাধ্যমে গত ১২ ডিসেম্বর ২০২২ তারিখ ভৌত অবকাঠামো বিভাগে প্রেরণ করা হয়। নীতিগত অনুমোদন প্রদান করে গত ০৮ আগস্ট ২০২৩ তারিখ প্রস্তুতকৃত PDPP ভৌত অবকাঠামো বিভাগ হতে অর্থনৈতিক সম্পর্ক বিভাগে প্রেরণ করা হয়েছে। বৈদেশিক ঋণ সহায়তা প্রাপ্তি ত্বরান্বিত করার জন্য সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের মাধ্যমে গত ২৪ জানুয়ারি ২০২৪ তারিখ অর্থনৈতিক সম্পর্ক বিভাগকে অনুরোধ করা হয়েছে।

২.

MRT Line-2 এর ডিপো নির্মাণের নিমিত্ত ভূমি অধিগ্রহণের অগ্রগতি কী?

MRT Line-2 এর ডিপো ও ডিপো এক্সেস করিডোর এবং কন্সস্ট্রাকশন ইয়ার্ড নির্মাণের জন্য ঢাকা জেলার ডেমরা এলাকায় মাতুয়াইল ও দামড়িপাড়া মৌজায় গ্রীন মডেল টাউন এবং আমুলিয়া মডেল টাউন এর মধ্যবর্তী স্থানে ১৬৩.৮৬৬ একর ভূমি চিহ্নিত করে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) এর Detailed Area Plan (DAP) 2016-2035 এ অন্তর্ভুক্ত করা হয়েছে।

স্থাবর সম্পত্তি অধিগ্রহণ ও হুকুম দখল আইন-২০১৭ এর ধারা-৪ এর উপধারা-১২ অনুসরণে চিহ্নিত ১৬৩.৮৬৬ একর ভূমির ক্রয়-বিক্রয় ও ভূমিতে অবকাঠামো নির্মাণে নিয়ন্ত্রণ আরোপ করার নিমিত্ত সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের মাধ্যমে গত ৩০ অক্টোবর ২০২২ তারিখ জেলা প্রশাসক, ঢাকা বরাবর প্রস্তাব প্রেরণ করা হয়েছে।

৩.

MRT Line-2 এর মৌলিক বৈশিষ্ট্যসমূহ কী কী?

 

 

 

উদ্দেশ্য

:

ঢাকা মহানগরী ও পার্শ্ববর্তী এলাকার যানজট নিরসন ও পরিবেশ উন্নয়নে দ্রুতগামী, নিরাপদ, নির্ভরযোগ্য, শীতাতপ নিয়ন্ত্রিত, সময়-সাশ্রয়ী, বিদ্যুৎ চালিত, দূরনিয়ন্ত্রিত ও পরিবেশবান্ধব অত্যাধুনিক প্রযুক্তিনির্ভর স্মার্ট গণপরিবহন ব্যবস্থা প্রবর্তন

সম্ভাব্য দৈর্ঘ্য

:

প্রায় ৩৫ কিলোমিটার তবে Feasibility Study সম্পন্ন হওয়ার পর সুনির্দিষ্ট দৈর্ঘ্য নির্ধারণ করা যাবে।

অবকাঠামোর ধরন

:

উড়াল এবং পাতাল

রুট এ্যালাইনমেন্ট

:

মেইন লাইন

গাবতলী - ঢাকা উদ্যান - মোহাম্মদপুর বাস স্ট্যান্ড - ঝিগাতলা - সাইন্স ল্যাবরেটরি - নিউমার্কেট - আজিমপুর - পলাশী - ঢাকা মেডিকেল কলেজ - গুলিস্তান - মতিঝিল - কমলাপুর - মান্ডা - দক্ষিণগাঁও - দামড়িপাড়া - সাইনবোর্ড - ভূইঘর - জালকুড়ি - নারায়ণগঞ্জ জেলা সদর

ব্রাঞ্চ লাইন

গুলিস্তান - নয়া বাজার - সদরঘাট

স্টেশনের সংখ্যা

:

Feasibility Study সম্পন্ন হওয়ার পর নির্ধারিত হবে

সমাপ্তির সময়

:

ডিসেম্বর ২০৩০

 

৪.

 

MRT Line-2 এর সঙ্গে অন্যান্য MRT Lines এর Interchange কোন কোন স্টেশনে থাকবে?

এমআরটি লাইন-২ এর সঙ্গে গাবতলী মেট্রোরেল স্টেশনে এমআরটি লাইন-৫: নর্দার্ন রুট ও এমআরটি লাইন-৫: সাউদার্ন রুট; কমলাপুর মেট্রোরেল স্টেশনে এমআরটি লাইন-৬, এমআরটি লাইন-১ ও এমআরটি লাইন-৪ এবং সাইনবোর্ড মেট্রোরেল স্টেশনে এমআরটি লাইন-৪ এর আন্তঃলাইন সংযোগ বা Interchange থাকবে।

৫.

MRT Line-2 প্রকল্পের সম্ভাব্য ব্যয় কত হতে পারে?

প্রায় ৬০,৮৩৬.৫০ কোটি টাকা (PDPP অনুযায়ী)

৬.

MRT Line-2 নির্মাণে কোন Technical Standard ব্যবহার করা হবে?

MRT Line-2 নির্মাণে Technical Standards for the Metrorail in Bangladesh 2015 ব্যবহার করা হবে।