Wellcome to National Portal
ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) শতভাগ সরকারি মালিকানাধীন কোম্পানি
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২০ ফেব্রুয়ারি ২০২৪

Frequently Asked Questions (FAQs) of MRT Line-4

হালনাগাদের তারিখ: ০৫ ফেব্রুয়ারি ২০২৪ খ্রিস্টাব্দ

ক্রম

জিজ্ঞাস্য

উত্তর

১.

সময়াবদ্ধ কর্মপরিকল্পনা ২০৩০ অনুযায়ী MRT Line-4 নির্মাণের অগ্রগতি কী?

MRT Line-4 নির্মাণের নিমিত্ত Feasibility Study করার জন্য উন্নয়ন সহযোগী সংস্থা অনুসন্ধান করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় গত ২৪ আগস্ট ২০২২ তারিখ প্রথম Preliminary Development Project Proposal (PDPP) সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগে প্রেরণ করা হয়। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের পর্যবেক্ষণের নিরিখে সংশোধিত PDPP পুনরায় গত ২৩ জানুয়ারি ২০২৩ তারিখ সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগে প্রেরণ করা হয়। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ গত ০৬ ফেব্রুয়ারি ২০২৩ তারিখ ভৌত অবকাঠামো বিভাগে প্রেরণ করে। ভৌত অবকাঠামো বিভাগ নীতিগত অনুমোদন প্রদান করে গত ৩০ মার্চ ২০২৩ তারিখ অর্থনৈতিক সম্পর্ক বিভাগে প্রেরণ করে।

 

পরবর্তিতে গত ১১ মে ২০২৩ তারিখ MRT Line-4 নির্মাণের নিমিত্ত EDCF ও EDPF এর অর্থায়নের জন্য Project Preparation Assistance (PPA) Form পূরণপূর্বক প্রেরণের জন্য অর্থনৈতিক সম্পর্ক বিভাগ হতে অনুরোধ করা হয়। এই প্রেক্ষাপটে গত ২৩ মে ২০২৩ তারিখ PPA ছক পূরণ করে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের মাধ্যমে গত ০৫ জুলাই ২০২৩ তারিখ অর্থনৈতিক সম্পর্ক বিভাগে প্রেরণ করা হয়। পূরণকৃত PPA অনুযায়ী পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ ত্বরান্বিত করার জন্য সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের মাধ্যমে গত ২২ জানুয়ারি ২০২৪ তারিখ অর্থনৈতিক সম্পর্ক বিভাগকে অনুরোধ করা হয়েছে। উল্লেখ্য যে, MRT Line-4 নির্মাণের জন্য গত ৪ মে ২০২৩ তারিখ বাংলাদেশ সরকার ও দক্ষিণ কোরিয়া সরকারের মধ্যে Memorandum of Understanding (MoU) স্বাক্ষরিত হয়েছে। 

 ২.

MRT Line-4 এর মৌলিক বৈশিষ্ট্যসমূহ কী কী?

উদ্দেশ্য

:

ঢাকা মহানগরী ও পার্শ্ববর্তী এলাকার যানজট নিরসন ও পরিবেশ উন্নয়নে দ্রুতগামী, নিরাপদ, নির্ভরযোগ্য, শীতাতপ নিয়ন্ত্রিত, সময়-সাশ্রয়ী, বিদ্যুৎ চালিত, দূরনিয়ন্ত্রিত ও পরিবেশবান্ধব অত্যাধুনিক প্রযুক্তিনির্ভর স্মার্ট গণপরিবহন ব্যবস্থা প্রবর্তন

সম্ভাব্য দৈর্ঘ্য     

:

প্রায় ১৬ কিলোমিটার তবে Feasibility Study সম্পন্ন হওয়ার পর সুনির্দিষ্ট দৈর্ঘ্য নির্ধারণ করা যাবে।

অবকাঠামোর ধরন

:

উড়াল এবং পাতাল

সম্ভাব্য রুট এ্যালাইনমেন্ট

:

কমলাপুর - সায়েদাবাদ - যাত্রাবাড়ী - শনির আখড়া - সাইনবোর্ড - চট্টগ্রাম রোড - কাঁচপুর - মদনপুর

স্টেশনের সংখ্যা

:

Feasibility Study সম্পন্ন হওয়ার পর নির্ধারিত হবে

সমাপ্তির নির্ধারিত সময়

:

ডিসেম্বর ২০৩০

৩.

 

MRT Line-4 এর সঙ্গে অন্যান্য MRT Line এর Interchange কোন কোন স্টেশনে থাকবে?

এমআরটি লাইন-৪ এর সঙ্গে কমলাপুর মেট্রোরেল স্টেশনে এমআরটি লাইন-৬, এমআরটি
লাইন-১ ও এমআরটি লাইন-২ এবং সাইনবোর্ড মেট্রোরেল স্টেশনে এমআরটি লাইন-২ এর আন্তঃলাইন সংযোগ বা Interchange থাকবে।

৪.

MRT Line-4 প্রকল্পের সম্ভাব্য ব্যয় কত হতে পারে?

প্রায় ২৮,৪০০ কোটি টাকা (PDPP অনুযায়ী)

৫.

MRT Line-4 নির্মাণে কোন Technical Standard ব্যবহার করা হবে?

MRT Line-4 নির্মাণে Technical Standards for the Metrorail in Bangladesh 2015 ব্যবহার করা হবে।